Sunday 2 July 2017

প্রকৃতির টানে প্রকৃতির ডাকে - ১


শিমুল টিকাদার

নিজেকে আবিষ্কার করেছিলাম একটি রৌদ্রজ্জ্বল দ্বীপে । "মায়াদ্বীপ"। উপরে নীল আকাশ, কোন খুঁত নেই । সূর্যটা আকাশের হয়ে প্রতিনিধিত্ব করছে । পৃথিবীকে আলোকিত করেছে সে । মায়াদ্বীপের প্রতিটি কোনে এই আঁলোর প্রবেশ । আঁলোয় উদ্ভাসিত হয়েছে দ্বীপের সৌন্দর্য ।

এই দ্বীপে আজ প্রতিষ্ঠা পেয়েছে আমার আপন প্রাণ । মায়াদ্বীপ তার সৌন্দর্য দিয়ে আবদ্ধ করেছে আমাকে । আমার প্রাণে মিলিয়েছে তার আপন প্রাণ । দ্বীপের চিকচিকে বালি , পাথর, শামুক, ঝিনুক, মুক্ত কিংবা নারিকেল গাছ এই সবকিছু যেন আমার দেহের এক একটি অঙ্গে পরিণত হয়েছে । এখন আমিই মায়াদ্বীপ ।

হ্যা, আমিই সেই মায়াদ্বীপ । নিজেকে উপলব্ধি করার মাঝে কখন যে সূর্যটা হেলে পড়েছে ঠিক ঠাহর হল না । দূর সমুদ্রের শেষ সীমানায় যেখানে আকাশ আর সমুদ্র গভীর মিতালি স্থাপন করেছে সূর্যটা রক্তবর্ণ রূপে ঠিক সেখানেই উপস্থিত হয়েছে । এখন সূর্যাস্ত । সুবিশাল সমুদ্র, অনন্ত আকাশ এবং উত্তপ্ত সূর্য ক্ষণিকের জন্য যেন নিবিড় সম্পর্ক স্থাপন করেছে; যার একমাত্র সাক্ষী আমি মায়াদ্বীপ ।

গোধূলি লগ্ন । এই সময় আমি বরাবরই বিচ্ছিন্নতায় ভুগি ।  অনেকটা না পাওয়া বেদনার এক অব্যক্ত অনূভুতি। কিসের যে অভাব তা হৃদয় দিয়ে অনুমান করা যায় না কিন্তু আমার হৃৎস্পন্দনে ধ্বনিত হয় সেই অভাব। হাহাকার। চারিদিক থেকে ছুটে আসে দমকা হাওয়া;  কিন্তু সে হাওয়া আমাকে স্পর্শ করে না ।চোখে,ঠোঁটে,মুখে ভেসে ওঠে উৎকন্ঠার অবয়ব। আমি ক্ষণিকের জন্য স্তব্ধ হয়ে রই ।

তবুও একটি চন্দ্রিমা রাতের অপেক্ষায় আমি এক জীবন্ত মায়াদ্বীপ । 

No comments:

Post a Comment

বিজেপির ভোটের রাজনীতি আর মতুয়া সম্প্রদায়ের মানুষের ভাবনা - শিমুল টিকাদার

লিখেছেন : শিমুল টিকাদার আমরা মতুয়া সম্প্রদায়ের মানুষ । আমাদের সম্প্রদায়ের বড়ো একটি অংশ অর্থনৈতিক ভাবে দুর্বল এবং প্রাতিষ্ঠানিক শিক্ষ...