Wednesday 8 August 2018

বিজেপির ভোটের রাজনীতি আর মতুয়া সম্প্রদায়ের মানুষের ভাবনা - শিমুল টিকাদার



লিখেছেন : শিমুল টিকাদার

আমরা মতুয়া সম্প্রদায়ের মানুষ । আমাদের সম্প্রদায়ের বড়ো একটি অংশ অর্থনৈতিক ভাবে দুর্বল এবং প্রাতিষ্ঠানিক শিক্ষা তাদের স্পর্শ করতে পারেনি এটা ঠিক । কিন্তু আমরা সবাই যে অশিক্ষিত বা অবুঝ তা কিন্তু নয় । হ্যা,  ঠিক এখানেই রাজনৈতিক দলগুলোর বড় সমস্যা । কোনটা গালগল্প, কোনটা টোপ আর কোনটা ভাওতাবাজি এটুকু বোঝার ক্ষমতা আমাদের অবশ্যই আছে ।

বিজেপি ২০০৩ সালে নাগরিকত্বের কালা আইন পাশ করেছে, সে কথা আমরা এখনও ভুলে যাইনি । ভুলব কি করে?  তীরবিদ্ধ হয়ে আছে যে । তখন অন্যান্য রাজনৈতিক দলও এই বিলের কোনো বিরোধীতা করে নি।

একদিকে আমাদের অস্তিত্বের বুকে তীরবিদ্ধ হয়ে রক্তক্ষরণ হচ্ছে , অন্যদিকে ধনুকের পেছনের লোকটি বলছে এই রক্তক্ষরণ আমরা বন্ধ করব আগে আমাদের ভোট দাও । কত আশা আর কি সহজ প্রতিশ্রুতি , কত শত মামা বাড়ির আবদার । ওদের ধারণা আমাদের স্মৃতি থেকে ২০০৩ সাল মুছে গেছে ।

ওরা আমাদের উদ্বাস্তু বাঙালির "প্রাণ " সুবোদ বিশ্বাস'কে কারাবন্দি করে রেখেছে । ১ বছর হয়ে গেছে আমাদের লোকগুলো ওদের কাছেই বারবার ছুটে গেছে একটু সাহায্যের জন্য । কিন্তু ওরা কোনো সবুজ সংকেত দেয় নি। দিনের পর দিন ওরা কোর্টে মিথ্যে মামলায় বন্দি "সুবোদ বিশ্বাস" এর জামিন এর বিরোধিতা করেছে । অথচ এই সুবোদ বিশ্বাস উদ্বাস্তুদের স্বার্থ রক্ষার আশায় বুক বেঁধে আসামে ওদের ক্ষমতায় আসতে সাহায্য করেছে। তবুও আপনাদের "বিশ্বাসঘাতক" নাই বা বললাম, আপনারা সারাজীবন "ভগবান রামচন্দ্র" হয়েই বেঁচে থাকুন ।

২০১৪ সালে ক্ষমতায় আসার পর আপনারা নাগরিকত্ব সংশোধনী বিল পার্লামেন্টে উত্থাপন করেছিলেন ঠিকই, কিন্তু এই বিলের ভেতরে যে খেলা খেলার চেষ্টা করেছিলেন বাহিরে তা প্রকাশ করেননি । গণমাধ্যমে বলেছেন অন্য কথা। ঐ বিলে অনেক অসংগতি আমাদের নজরে এসেছে। যাই হোক, তারপরেও ঐ বিলের প্রতি আমরা ততটা আগ্রহ আপনাদের মধ্যে দেখিনি। বিরোধী দলগুলি নাগরিকত্ব বিলের বিরোধিতা করছে এই অজুহাত দেখিয়ে আপনারা আমাদের কাছে যখন  ভোট প্রার্থনা করেন তখন সমুদ্রের বুকে শিশিরের কণা পড়লে সমুদ্রের যে অনুভূতি হয় আমাদের তাও হয় না । এটাই সত্যি .....!

আপনারা রাষ্ট্রীয় ক্ষমতার শীর্ষে অবস্থান করেন । আমরা আপনাদের দ্বারা নিয়ন্ত্রিত । তাই আমরা চাইলেই আমাদের ভাগ্য বদলাতে পারি না । আপনাদের এতসব অত্যাচার সহ্য করেও আপনাদের মতো লোকেদের মুখের দিকে তাকিয়ে আশায় বুক বেঁধে রাখি।


আমরা খুব অসহায়...!

No comments:

Post a Comment

বিজেপির ভোটের রাজনীতি আর মতুয়া সম্প্রদায়ের মানুষের ভাবনা - শিমুল টিকাদার

লিখেছেন : শিমুল টিকাদার আমরা মতুয়া সম্প্রদায়ের মানুষ । আমাদের সম্প্রদায়ের বড়ো একটি অংশ অর্থনৈতিক ভাবে দুর্বল এবং প্রাতিষ্ঠানিক শিক্ষ...